অনলাইন ক্লাউড স্টোরেজ

Cloud Storage

অনলাইন ক্লাউড স্টোরেজ সম্পর্কে কম বেশি সবাই জানেন। এটা এমন একটা সেবা যার মাধ্যমে আমাদের প্রয়োজনীয় ছবি, ভিডিও, ডকুমেন্ট বা প্রজেক্ট এমনকি ওয়েবসাইটও সংরক্ষণ করতে পারি। অনলাইনে একটু খোঁজ করলেই বিনামূল্যে ক্লাউড স্টোরেজ সুবিধা প্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠান পাবো। এর মধ্যে জনপ্রিয় এবং আমি নিজে ব্যাবহার করি এরকম কিছু ক্লাউড স্টোরেজ সেবাদানকারী প্রতিষ্ঠান সম্পর্কে বলছি।

১. Google Drive

Google Drive

Google এর অনলাইন ক্লাউড স্টোরেজ সেবা। Google এর একটা একাউন্ট থাকলেই আপনি Google Drive এর সুবিধা উপভোগ করতে পারবেন। Google এর একটি একাউন্ট এ আপনি বিনামূল্যে ১৫ গিগাবাইট জায়গা পাবেন। যেখানে আপনি Google এর সকল পরিসেবার তথ্য জমা রাখতে পারবেন।

লিঙ্কঃ https://www.google.com/drive/

২. Flickr

Flickr

Yahoo এর অনলাইন ক্লাউড স্টোরেজ সেবা। একটি Yahoo আইডি দিয়ে আপনি Flickr এর সেবা উপভোগ করতে পারবেন। Flickr এ ছবি এবং ভিডিও জমা রাখার জন্য ১০০০ গিগাবাইট বা ১ টেরাবাইট এর পরিবর্তে ফ্রী একাউন্টে বর্তমানে ১০০০টি ছবি বা ভিডিও সংরক্ষন করতে পারবেন। আপনি ছবি সংরক্ষন এর পাশাপাশি সকলের সাথে শেয়ার করতে পারবেন। 

লিঙ্কঃ https://www.flickr.com/ 

৩. MediaFire

MediaFire

জনপ্রিয় আরও একটি ক্লাউড স্টোরেজ সেবাদানকারী প্রতিষ্ঠান। ফাইল শেয়ার করার সুবিধাও আছে। বিনামূল্যে শর্তসাপেক্ষে সর্বমোট ৫০ গিগাবাইট স্টোরেজ সুবিধা দেয়। প্রথমত, একাউন্ট খুললেই পাবেন ১০ গিগাবাইট। ডেস্কটপ সফটওয়্যার এবং মোবাইল এপ্লিকেশন ইন্সটল করলে আরও ৪ গিগাবাইট দিবে। এরপর, ফেসবুক আর টুইটার একাউন্ট কানেক্ট করলে এবং শেয়ার করলে আরও ৪ গিগাবাইট স্টোরেজ বাড়িয়ে দিবে। 

মোট ১৮ গিগাবাইট হল? ৫০ গিগাবাইট হতে বাকি রইলো ৩২ গিগাবাইট। এবার রেফারেল লিঙ্ক এর মাধ্যমে ৩২টি একাউন্ট রেফার করতে পারলে ৩২গিগাবাইট পাবেন।

অর্থাৎ, প্রতি একজনের রেফার হওয়ার জন্য ১ গিগাবাইট করে সর্বোচ্চ ৩২ গিগাবাইট স্টোরেজ পাবেন। আমার দেওয়া নিচের লিঙ্ক থেকে একাউন্ট খুললে আমি ১ গিগাবাইট স্টোরেজ বেশি পাবো। 

লিঙ্কঃ https://mfi.re/?qv2hgrd

৪. Dropbox

Dropbox

Dropbox এ আপনি নতুন একাউন্ট করলে পাবেন ২ গিগাবাইট। আমার রেফারেল লিঙ্ক এ একাউন্ট করলে পাবেন আরও অতিরিক্ত ৫০০ মেগাবাইট। এরপর মাত্র ৫টি স্টেপ সম্পূর্ণ করলে আরও ২৫০ মেগাবাইট স্টোরেজ যুক্ত হবে। অর্থাৎ, আপনি পেলেন ২.৭৫ গিগাবাইট স্টোরেজ। 

এরপর, রেফারেল করে আপনি সর্বমোট ১৬ গিগাবাইট স্টোরেজ বিনামূল্যে ব্যাবহার করতে পারবেন।

লিঙ্কঃ https://db.tt/345WL8nf 

* আপনি রেফারেল লিঙ্ক ছাড়াও একাউন্ট খুলতে পারবেন।

তবে, রেফারেল লিঙ্ক ব্যাবহার করলে আপনার আমার দুজনারই কিছুটা স্টোরেজ সুবিধা বৃদ্ধি পাবে। 

ধন্যবাদ। 

admin Written by:

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *